বৃটিশবিরোধী স্বাধীনতা সংগ্রামে মুসলমানদের ভূমিকা -সত্যেন সেন। Satyen Sen

বৃটিশবিরোধী স্বাধীনতা সংগ্রামে মুসলমানদের ভূমিকা সর্বজন শ্রদ্ধেয় লেখক সত্যের সেনের জীবন উপান্তের রচনা।

তিনি তখন দৃষ্টিশক্তি হারিয়েছেন প্রায় সম্পূর্ণভাবে, নানা ব্যাধি দ্বারা আক্রান্ত হয়েছে শরীর কিন্তু মনের দিক দিয়ে অজেয় এই চিরসংগ্রামী ব্যক্তিত্ব দু’জন সহকর্মীর সাহায্যে মুখে মুখে বলে প্রস্তুত করেছিলেন গ্রন্থের পাণ্ডুলিপি।

বাঙ্গালীর ইতিহাস -নীহাররঞ্জন রায়

তাঁর ইচ্ছে ছিল শেরে-বাংলা আবুল কাসেম ফজলুল হক বিষয়ক একটি অধ্যায় গ্রন্থে সংযোজন করবেন, তবে অসুস্থতাবশতঃ শেষ পর্যন্ত সেটা আর হয়ে ওঠেনি।

কিন্তু তা সত্ত্বেও এটি পূর্ণাঙ্গ পাণ্ডুলিপি হিসেবেই বিবেচিত হওয়ার দাবী রাখে। বই নিয়ে শুধুমাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ।

বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, বই নিয়ে শুধু মাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস।

যশোহর খুলনার ইতিহাস (২খণ্ড) -সতীশচন্দ্র মিত্র

ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, নতুন প্রজন্ম চকঝমকের আকর্ষণে বইয়ের দিক থেকে ঘুরিয়ে নিচ্ছে মুখ।

আমাদের এ আয়োজন বইয়ের সাথে মানুষের সম্পর্ককে অনিঃশেষ ও অবিচ্ছিন্ন করে রাখা। আশাকরি আপনাদের সহযোগিতায় আমাদের এই ইচ্ছা আরোও দৃঢ় হবে। দুনিয়ার পাঠক এক হও! বাংলা বই বিশ্বের বিবিধ স্থানে, সকল বাংলাভাষীর কাছে সহজলভ্য হোক!

বৃটিশবিরোধী স্বাধীনতা সংগ্রামে মুসলমানদের ভূমিকা

Read or Download PDF

Leave a Reply