যশোহর খুলনার ইতিহাস (২খণ্ড) -সতীশচন্দ্র মিত্র | Jessore Khulnar Itihas

যশোহর খুলনার ইতিহাস(Jessore Khulnar Itihas) সতীশচন্দ্র মিত্র রচিত ২ খণ্ডের ইতিহাস গ্রন্থ।এখান থেকে পিডিএফ(PDF) আকারে দুই খণ্ড একত্রে পড়া ও ডাউনলোড করা যাবে

যশোহর-খুলনার ইতিহাস । নামের উৎপত্তি ।—যশোহর নামের উৎপত্তি লইয়া অনেক কথা আছে ; এখন যে সহরকে যশোহর বলে, তাহা হইতে প্রাচীন যশোহর নগরী বহুদূরে অবস্থিত।

মুর্শিদাবাদের ইতিহাস -প্রতিভা রঞ্জন মৈত্র

প্রাচীন সেই প্রকৃত যশোহর এখন খুলনার মধ্যে। সে যশোর এক প্রাচীন স্থান এবং সেস্থান যে রাজ্যের মধ্যে সংস্থিত, তাহারও নাম যশোর। ইহার নাম যশোর হইল কেন, তাহ নিশ্চিতরূপে বলা যায় না।

আরবী জসর বা যশোর শব্দে সেতু বুঝায়। যশোর জলবহুল দেশ বলিয়া এই অর্থে তাহার নামোৎপত্তি হইয়াছে, ইহাই সুপ্রসিদ্ধ কানিংহাম সাহেবের ধারণা।

দেওবন্দ আন্দোলনঃ ইতিহাস ঐতিহ্য অবদান -আবুল ফাতাহ মুহাম্মদ ইয়াহইয়া

কিন্তু মুসলমান অধিকারের পূর্ব হইতে যশোর নামের উল্লেখ দেখা যায়। যশোর একটি পীঠস্থান ; পীঠস্থানের তালিকায় যশোরের নাম আছে।

অন্তান্ত প্রাচীন সংস্কৃত গ্রন্থে যেখানে যশোর রাজ্যের প্রসঙ্গ আছে, সেখানে যশোর নামই দৃষ্ট হয় ; “যশোহর” নাম নাই। প্রতাপাদিত্য এই যশোর রাজ্যের রাজা হইয়াছিলেন।

রোহিঙ্গা জাতির ইতিহাস- এন. এম. হাবিব উল্লাহ

বর্তমান খুলনা জেলার দক্ষিণাংশে অবস্থিত কালীগঞ্জ হইতে ১২ মাইল দক্ষিণে সুন্দরবন অঞ্চলে তাহার রাজধানী ছিল। সে রাজধানীর নামও যশোর ; এই রাজধানীর অন্তর্গত ঈশ্বরীপুর নামক স্থানে এখন যশোরেশ্বরী দেবীর পীঠমন্দির ও মূৰ্ত্তি আছে।

Read or Download PDF (2 Volumes in One)

Leave a Reply