আল কুরআন এক মহাবিস্ময় -ড. মরিস বুকাইলি

আল কুরআন এক মহাবিস্ময় হচ্ছে আল কুরআনকে আধুনিক বিজ্ঞানের সাথে তুলনা করে তার যুক্তিযুক্ত ব্যাখার এক গবেষণামূলক বই ।
ধুনিক বিজ্ঞানের মুখোমুখি দাঁড় করানো হয়েছে দেড় হাজার বছরের প্রাচীন গ্রন্থ আল কুরআনকে। একটিতে আছে বিশ্বাস আর একটি চায় প্রমাণ।
তবে অবাক করা বিষয় হলো আধুনিক বিজ্ঞানের সব প্রমাণ নিয়েই আল কুরআন তার স্ব-মহিমায় বিরাজমান।
ডঃ মরিস বুকাইলের গবেষনামূলক গ্রন্থ The Bible,The Quran and Scienceপ্রকাশিত হলে পৃথিবীব্যাপী ব্যাপক সাড়া পরে যায়।
সে সময়ে তিনি নানা রকম গুঞ্জন আর সমালোচনার জবাব দিতে ফরাসি চিকিৎসাবিজ্ঞানীদের একাডেমিতে এক বক্তৃতা দেন, সে বক্তৃতাই এ বইটাতে স্থান পেয়েছে।
ডঃ বুকাইলের মতে, ‘কুরআনে এমন একটি বক্তব্যও নেই যা আধুনিক বৈজ্ঞানিক দৃষ্টিকোন থেকে আক্রমণযোগ্য।’ এ বইয়ে তিনি মহাবিশ্ব, পৃথিবী আর মানুষ সৃষ্টি নিয়ে আলোচনা করেন আর সে সব তথ্য বৈজ্ঞানিক কষ্টিপাথরে যাচাই করে প্রমাণ দেন ১৪০০ বছর আগে আল কুরআনে বর্ণনা করা যাওয়া সব ঘটনা বা তথ্যের আলোকে।
এছাড়াও এ বইয়ে কুরআন আর বাইবেলের তথ্য নিয়ে দেখিয়েছেন গবেষণামূলক তুলনা। কুরআনে বর্ণনা করা ঘটনা নিয়ে (সেকাল) মহানবী হযরত মুহম্মদ (সঃ) এর সময়কার ঘটনা আর বর্তমানে (একাল) বিভিন্ন গবেষণায় কর্মরত বিশিষ্ট ব্যক্তিদের মতবাদ।
তার এ বক্তৃতা বা বই থেকে জানা যায় মানব সৃষ্টির ইতিহাসের সব বিস্ময়কর তথ্য যা প্রায় দেড় হাজার বছর আগে বর্ণনা করা হয়েছে অথচ তখন এ আধুনিক তথ্যপ্রযুক্তির কিছুই ছিল না।
বিজ্ঞানের বিস্ময়ক সব তথ্য জানতে বৈজ্ঞানিক ব্যাখ্যার আলোকে যে কোন ধর্মাবলম্বী মানুষ বইটা পড়ে দেখতে পারেন। নিঃসন্দহে পুলকিত হবার মতো সব তথ্য পাওয়া যাবে, জানা যাবে অজানা সব রহস্যের সন্ধান।

পাঠক মতামত:

ধর্ম আর বিজ্ঞান নিয়ে তর্ক-বিতর্ক বরাবরই তুঙ্গে ছিল। কিন্ত ছোট্ট পরিসরে হাতের নাগালের মধ্যে বিনিময় মূল্যে এমন তথ্যসমৃদ্ধ বই পড়ার পর সেসব তর্কে যাওয়ার কোন প্রয়োজন আছে বলে আমি মনে করি না।

লেখক তার গবেষণায় যে সব বৈজ্ঞানিক ব্যখ্যা আর ধর্মীয় বিষয় তুলে ধরেছেন তা সত্যিই বিস্ময়বহ। এত বছর আগে বর্ণনা করা হয়ে থাকলেও তখনকার সময়েও কিছু লোকজন ঠিকই এসব তথ্য অমূলক জাদুটোনা মনে করে এড়িয়ে গেছেন।

সত্যজিৎ রায়ের ফেলুদা

অথচ এতদিন পরে এসে সেসব তথ্যের বৈজ্ঞানিক ব্যাখা মিলছে, মানুষ সত্যের মুখোমুখি হতে শিখেছে। বইয়ের ভাষাও খুব সাবলীল এক্ষেত্রে অনুবাদক তার দক্ষতার বেশ পরিচয় দিয়েছেন যাতে পড়ার সময় কোন বেগ পেতে হয় নাই। সব মিলিয়ে উপভোগ্য একটা বই।

আল কুরআন এক মহাবিস্ময়

ড. মরিস বুকাইলি 
গ্যারি মিলার 
ডঃ কিথ এল. মূর
অনুবাদ
খোন্দকার রোকনুজ্জামান

Leave a Reply

Close Menu