আন্দালুসিয়ার সমুদ্রসৈকতে -এনায়েতুল্লাহ আল্‌তামাশ

আন্দালুসিয়ার সমুদ্রসৈকতে বইটি এনায়েতুল্লাহ আল্‌তামাশ এর লেখা। এখান থেকে বইটির পিডিএফ(PDF) পড়তে বা ডাউনলোড(Download) করতে পারবেন।

ইসলামী ইতিহাসে ❝উন্দুলুস❞ বা ❝আন্দালুসিয়া❞ নামে সমধিক পরিচিত আনিন্দ্য সুন্দর এক ভূখণ্ড। তিনদিক সমুদ্র দ্বারা বেষ্টিত। পূর্বে ভুমধ্যসাগর, পশ্চিমে আটলান্টিক মহাসাগর, দক্ষিনে জেব্রালটার (জাবলে তারিক) প্রনালী। জেব্রালটার প্রনালীর বিপরীত দিকে অবস্থিত আফ্রিকার সীমান্তবর্তী একটি ছোট্ট রাজ্য সিউটা।

সত্যজিৎ রায়ের ফেলুদা


সিউটার রাজা জুলিয়ান। ৭১০ খ্রিষ্টাব্দে ফরিয়াদি হয়ে উপস্থিত হন মিশর ও আফ্রিকার আমীর মুসা বিন নুসাইর (রহঃ) এঁর দরবারে। অভিযোগ করেন, আন্দালুসিয়ার বাদশা রডরিক তার মেয়ে ফ্লোরিডার শ্লিলতাহানী করেছে।

বিখ্যাতদের বিখ্যাত ভুল নিয়ে বাণী


মজলুমের করুন আরতনাদে আল্লাহ্‌র আরশ কেঁপে উঠে। মুসা বিন নুসাইরের অন্তরও কেঁদে উঠলো। তিনি সাহায্যের হাত বাড়িয়ে দিলেন। শুরু হোল, আন্দালুসিয়া আক্রমনের প্রস্তুতি। মুসা বিন নুসাইর এই গুরুত্বপূর্ণ দায়িত্বভার তারিক বিন যিয়াদ (রহঃ) এঁর হাতে তুলে দিলেন। তারপর…।


তারপরের ইতিহাস স্পেন বীজয়ের ইতিহাস। এই ইতিহাস মলাটবন্দী করেছেন উর্দু সাহিত্যের শক্তিমান কথাসাহিত্যিক এনায়েতুল্লাহ আলতামাশ।


ইতিহাস কিন্তু উপন্যাসের সমস্ত রঙ্গ -রস দিয়ে সাজানো ইসলামী ইতিহাশ-ঐতিহ্যের ঈমান্দীপ্ত দাস্তান। তারিক বিন যিয়াদ কর্তিক রণতরী জ্বালিয়ে দেওয়ার ঐতিহাসিক উপাখ্যান ❝আন্দালুসিয়ার সমুদ্রসৈকতে❞।

আন্দালুসিয়ার সমুদ্রসৈকতে এনায়েতুল্লাহ আল্‌তামাশ

Download or Read Online

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!

Leave a Reply