বিশ্ব রাজনীতির ১০০ বছর -ড. তারেক শামসুর রেহমান

বিশ্ব রাজনীতির ১০০ বছর(Bisso Rajnitir 100 Bochor) বইটি ড. তারেক শামসুর রেহমান রচিত বিখ্যাত গ্রন্থ।এখান থেকে পিডিএফ(PDF) আকারে পড়া ও ডাউনলোড করা যাবে

বিশ্ব রাজনীতির ১০০ বছর গ্রন্থটি মূলত বিংশ শতাব্দীর ইতিহাস সংঘটিত হওয়া ঘটনাবলির একটি সংকলন। বিংশ শতাব্দীর যে বিষয়গুলো রাজনীতিতে আলোড়ন তুলেছিল, তা বিস্তারিত আলোচনা করা হয়েছে গ্রন্থটিতে।

ধ্বংস পাহাড় (মাসুদ রানা) -কাজী আনোয়ার হোসেন 

বিশেষ করে দু’দুটো বিশ্বযুদ্ধ থেকে শুরু করে সোভিয়েত ইউনিয়নে সমাজতন্ত্রের পতন পর্যন্ত প্রতিটি বিষয় আলোচনা করা হয়েছে।

চীনের সংস্কার কর্মসূচিও আলোচনা থেকে বাদ যায়নি। গ্রন্থটির দুটো উল্লেখযোগ্য অধ্যায় হচ্ছে নতুন আন্তর্জাতিক অর্থনৈতিক ব্যবস্থা ও বিশ্ব পরিবেশগত সমস্যা।

বিংশ শতাব্দীতে এই দুটো বিষয় বিশ।ব রাজনীতিতে যথেষ্ট প্রভাব ফেলেছিল। আন্তর্জাতিক অর্থনৈতিক ব্যবস্থায় বিশ্ব বাণিজ্য সংস্থার ভূমিকা, বাণিজ্যজোট হিসেবে এদেশে ভূমিকা সঙ্গত কারণেই তাই আলোচনা করা হয়েছে।

রিচ ড্যাড পুওর ড্যাড -রবার্ট টি. কিয়োসাকি

অন্যদিকে বিশ্ব পরিবেশগত সমস্যা শীর্ষক অধ্যায়ে স্থান পেয়েছে বিশ্বের উষ্ণতারোধ সংক্রান্ত কিয়োটো চুক্তি থেকে শুরু করে বিশ্ব ধরিত্রী সম্মেলনের বিষয়টি পর্যন্ত।

বাংলাদেশের বিষয়টি গুরুত্বপূর্ণ বিধায় উভয় অধ্যায়েই বাংলাদেশ একটি প্রাসঙ্গিক আলোচনা করা হয়েছে। ‘সভ্যতার সংকট’ বিংশ শতাব্দীর শেষ দিনগুলোতে আলোচনার ঝড় তুলেছিল।

সম্রাট জাহাঙ্গীরের আত্মজীবনী -বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর

এটা বিবেচনায় নিয়ে ঊনবিংশ অধ্যায়ে ‘সভ্যতার সংকট’ ও নয়া বিশ্ব ব্যবস্থার স্বরূপ নিয়ে আলোচনা করা হয়েছে। গ্রন্থটিতে প্রচুর সারণি ব্যবহার করা হয়েছে। এর ফুলে পাঠকররা ওইসব উপাত্ত ও তথ্য নিয়ে বিংশ শতাব্দীতে সংঘটিত বিভিন্ন ঘটনা বিশ্লেষণ করতে পারবেন।

গ্রন্থটিতে মূলত রাষ্ট্রবিজ্ঞান, ইতিহাস, ও আন্তর্জাতিক সম্পর্কের ছাত্রদের জন্য একটি রেফারেন্স বই। সাধারণ পাঠকরাও বইটি পড়ে বিশ্ব রাজনীতির ইতিহাস সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন।

Read or Download PDF

ইইই বা ইলেকট্রিক্যাল বিষয়ক জব প্রস্তুতির জন্য এখানে ভিজিট করুন

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!

Leave a Reply