একডজন কর্নেল -সৈয়দ মুস্তাফা সিরাজ | Ek Dozon Colonel

একডজন কর্নেল(Ek Dozon Colone) সৈয়দ মুস্তাফা সিরাজ(Syed Mustafa Siraj) রচিত গোয়েন্দা উপন্যাস।এখান থেকে পিডিএফ(PDF আকারে পড়া ও ডাউনলোড করা যাবে।

তুখোড় গোয়েন্দা কর্নেল নীলাদ্রি সরকারের নাম বাঙালি পাঠকমাত্রই জানা। ক্ষুরধার বুদ্ধি আর তীক্ষ্ণ পড়ড়যবেক্ষণ মূলধন করে কত না জটিল রহস্যের সমাধান করেছেন তিনি। এই বইয়ে একটি বা দুটি নয়, পুরো একডজন রহস্যের সমাধান করেছেন কর্নেল। 

জোছনা ও জননীর গল্প -হুমায়ুন আহমেদ

সৈয়দ মুস্তাফা সিরাজ বিখ্যাত একজন ভারতীয় বাঙালি লেখক। প্রখ্যাত সাহিত্যিক সৈয়দ মুস্তাফা সিরাজ মুর্শিদাবাদ খোশবাসপুর গ্রামে ১৯৩০ সালে ১৪ই অক্টোবর জন্মগ্রহণ করেন।

প্রথম জীবনে বাড়ি থেকে পালিয়ে তিনি রাঢ় বাংলার লোকনাট্য “আলকাপের” সঙ্গে যুক্ত হয়ে নাচ-গান-অভিনয়ে অংশ নেই এবং এই দলের ওস্তাদ ছিলেন। তার লেখক জীবনের প্রথম উপন্যাস ছিল  ‘প্রেমের প্রথম পাঠ’ যা তিনি নবগ্রাম গোপালপুরের প্রেক্ষাপটকে ঘিরে লিখেছিলেন। 

ভারতে মুসলিম বিজয়ের ইতিহাস -মুহাম্মদ কাশিম ফিরিশতা। মুহাম্মদ শহীদুল্লাহ

সৈয়দ মুস্তাফা সিরাজের ‘অলীক মানুষ’ উপন্যাসটি ভারত সরকারের সাহিত্য আকাদেমি পুরস্কার এবং পশ্চিমবঙ্গ সরকারের বঙ্কিম পুরস্কার – এসব ছাড়াও ভুয়ালকা পুরস্কার দ্বারা সম্মানিত। 

তাঁর অনেক কাহিনী চলচ্চিত্রায়িত হয়েছে যেমন ‘কামনার সুখ দুঃখ’ উপন্যাস অবলম্বনে ‘শঙ্খবিষ”। দীনেন গুপ্তের পরিচালনায় ‘নিশিমৃগয়া’, উত্তমকুমার অভিনীত ‘আনন্দমেলা’, অঞ্জন দাশ পরিচালনা করেছেন সিরাজের ছোটগল্প ‘রানীরঘাটের বৃত্তান্ত’ অবলম্বনে ফালতু। সৈয়দ মুস্তাফা সিরাজ ৪ সেপ্টেম্বর ২০১২ সালে মৃত্যু বরণ করেন।

একডজন কর্নেল -সৈয়দ মুস্তাফা সিরাজ

Read or Download PDF

Leave a Reply

Close Menu