হাফিজের কবিতা -সুভাষ মুখোপাধ্যায়

হাফিজের কবিতা সুভাষ মুখোপাধ্যায় এর অনুবাদকৃত কাব্যগ্রন্থ।এখান থেকে বইটি পিডিএফ(PDF) আকারে পরড়ে বা ডাউনলোড(Download) করতে পারবেন।

হাফেজ শিরাজি, মহাকবি হাফেজ, আসল নাম শামসুদ্দিন মোহাম্মদ হলেন একজন ইরানী বা ফার্সি কবি যিনি বুলবুল-ই-শিরাজ উপাধিতে ভূষিত হন। শিরাজইরানেরমদিনা,পারস্যের তীর্থভূমি। শিরাজেরই মোসল্লা নামক স্থানে বিশ্ববিশ্রুত কবি হাফেজ চতুর্দশ শতাব্দীর প্রথম ভাগে জন্মগ্রহণ করেন।

যে জলে আগুন জ্বলে-হেলাল হাফিজ

 ইরানের এক নিশাপুর (ওমর খৈয়াম-এর জন্মভূমি) ছাড়া আর কোন নগরই শিরাজের মত বিশ্বজোড়া খ্যাতি লাভ করেনি। ইরানের প্রায় সমস্ত শ্রেষ্ঠ কবির লীলা-নিকেতন এই শিরাজ। ইরানিরা হাফেজকে আদর করে “বুলবুল-ই-শিরাজ” বা শিরাজের বুলবুলি বলে সম্ভাষণ করে।

তারা তাকে “লিসান-উল-গায়েব” (অজ্ঞাতের বাণী), “তর্জমান-উল-আসরার” (রহস্যের মর্মসন্ধানী) বলেও সম্বোধন করেন। হাফেজের কবর আজ ইরানের শুধু জ্ঞানী-গুণীজনের শ্রদ্ধার স্থান নয়, সর্বসাধারণের কাছে “দর্গা”, পীরের আস্তানা। তাঁর নামের উচ্চারণ হাফেজ বা হাফিজ।

হাফেজের মৃত্যুর একশত বছরের মধ্যে তাঁর কোন জীবনী রচিত হয়নি। কাজেই তাঁর জীবনের অধিকাংশ ঘটনা আঁধারের নীল মঞ্জুষায় চির-আবদ্ধ রয়ে গেছে। তাঁর জন্ম-মৃত্যুর দিন নিয়ে ইরানেও তাই নানা মুনির নানা মত। হাফেজের বন্ধু ও তাঁর কবিতাসমূহের (দীওয়ানের) মালাকর গুল-আন্দামের মতে হফেজের মৃত্যু-সাল ৭৯১ হিজরি বা ১৩৮৯ খ্রীষ্টাব্দ। কিন্তু তিনিও কবির সঠিক জন্ম-সাল দিতে পারেননি।

হফেজের পিতা বাহাউদ্দীন ইসপাহান নগরী হতে ব্যবসা উপলক্ষে শিরাজে এসে বসবাস করেন। তিনি ব্যবসায়ে বেশ সমৃদ্ধিও লাভ করেন, কিন্তু মৃত্যুকালে সমস্ত ব্যবসায় এমন গোলমালে জড়িয়ে রেখে যান যে শিশু হফেজ ও তাঁর জননী ঐশ্বর্যের কোল থেকে একেবারে দারিদ্র্যের করাল গ্রাসে নিপতিত হন।

হফেজের আসল নাম শামসুদ্দিন মোহাম্মদ। “হফেজ” তাঁর “তখল্লুস”, অর্থাৎ কবিতার ভণিতায় ব্যবহৃত উপ-নাম। যারা সম্পূর্ণ কোরান কণ্ঠস্থ করতে পারেন, তাঁদেরকে আরবি ভাষায় “হাফিজ” এবং ফার্সি ভাষায় “হফেজ” বলা হয়। তাঁর জীবনী-লেখকগণও বলেন, হফেজ তাঁর পাঠ্যাবস্থায় কোরান মুখস্থ করেছিলেন।

হাফিজের কবিতা -সুভাষ মুখোপাধ্যায়

Read and Download PDF

Leave a Reply

Close Menu