রিভার গড -উইলবার স্মিথ। River God by Wilbur Smith

রিভার গড দক্ষিণ আফ্রিকান লেখক উইলবার স্মিথ রচিত উপন্যাস। এতে নপুংসক দাস টাইটার বর্ণনায় প্রাচীন মিসরীয় জীবন, হিক্সসের আক্রমণে মিশরীয় ফারাও সম্রাজ্যের পতন অতঃপর পলায়ন ও ফিরে এসে ক্ষমতা পুনরুদ্ধারের কাহিনী বর্ণনা করা হয়েছে।

উপন্যাসটি উইলবার স্মিথ–এর প্রাচীন মিশর সিরিজের অন্তর্ভুক্ত। অন্য বই গুলোর মধ্যে রয়েছে দ্য সেভেন্থ স্ক্রল, ওয়ারলক, দ্য কোয়েস্ট, ডেজাড গড, ফারাও। উপন্যাসটি ১৯৯৩ সালে প্রথম প্রকাশিত হয়।

দ্য গুড মুসলিম -তাহমিমা আনাম

প্রাচীন মিশর। ফারাও যুগ। লোভ আর বিচ্ছিন্ন পাপাচারে টালমাটাল হয়ে গেছে সোনালী এই সাম্রাজ্য। ষড়যন্ত্র, হত্যা আর নিষ্ঠুরতা শুষে নিচ্ছে তার জীবনসুধা।

দুর্বল ফারাও সম্রাট, মামোস কিছুই করতে পারছেন না। গর্বোদ্ধত সিংহপুরুষ, সেনাপতি ট্যানাসের উপর দায়িত্ব অর্পণ করেছেন দেবতারা, মিশরের দুই রাজ্য একীভূত করার যুদ্ধে সে-ই নেতৃত্ব দেবে মিশরীয় বাহিনীকে।

লাউডস্পিকার -সাদত হাসান মান্টো

কিন্তু তার ভালবাসা, উজির কন্যা অপরুপা লসট্রিসকে কী পাবে সে? লসট্রিস, যার সৌন্দর্যে আবিষ্ট পুরো জাতি; যাকে ভালবাসে আর একজন অসামান্য প্রতিভাধর অপুরুষ।

চারহাজার বছর আগের মিশরীয় ক্রীতদাস, লিপিকার টাইটা’র বরননায় ছত্রে চত্রে উঠে এসেছে কালের গর্ভে হারিয়ে যাওয়া, বিস্মৃত দিনের এক মনোজ্ঞ আলেখ্য। নাটকীয়তা, রহস্য, প্রেম এবং ক্রোধের আগুনে ঠাঁসা রিভার গড, হারিয়ে যাওয়া ফারাও যুগের অসাধারন কাহিনী।

Leave a Reply

Close Menu