তিনটি সেনা অভ্যুত্থান ও কিছু না বলা কথা -লে. কর্ণেল এম এ হামিদ পিএসসি

তিনটি সেনা অভ্যুত্থান ও কিছু না বলা কথা বইটি লে. কর্ণেল (অব:) এম এ হামিদ পিএসসি এর লেখা।এখান থেকে বইটির পিডিএফ(PDF) পড়তে বা ডাউনলোড করতে পারবেন ।

  ১৯৭৫ সালে ঢাকা ক্যান্টনমেন্টে সংগঠিত হয়েছিল তিন তিনটি সেনা-অভ্যুত্থান। তিনটি অভ্যুত্থানই যুগান্তকারী ঘটনা, শতাব্দীর অন্যতম ঐতিহাসিক ঘটনা, যেগুলোর মাধ্যমে দেশের রাজনৈতিক ও সামরিক পরিমণ্ডলে ঘটে ব্যাপক উত্থান-পতন।

এমন কি সরকার পরিবর্তনের মত অবিশ্বাস্য ঘটনাও ঘটে যায়। সৌভাগ্যবশত : তিনটি ঐতিহাসিক অভ্যুত্থানই অতি নিকট থেকে দেখার সুযোগ আমার হয়েছিল।

প্রায় প্রতিটি ঘটনার সাথে কমবেশি প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে সংযুক্ত ছিলাম। অন্যরা যেখানে শুনে শুনে লিখেছেন, আমি সেখানে নিজে প্রত্যক্ষ করে লিখেছি। ইতিমধ্যে বেশ কিছু লেখক অভ্যুত্থান ঘটনাগুলো না দেখেই শুধু শুনে শুনেই রং চং দিয়ে বিভিন্নভাবে অতিরঞ্জিত করে গল্পাকারে অলংকরণ করে লিখেছেন। এতে প্রকৃত তথ্য বিকৃত হয়েছে।  

ইতিমধ্যে বেশ কিছু লেখক অভ্যুত্থান ঘটনাগুলো না দেখেই শুধু শুনে শুনেই রং চং দিয়ে বিভিন্নভাবে অতিরঞ্জিত করে গল্পাকারে অলংকরণ করে লিখেছেন। এতে প্রকৃত তথ্য বিকৃত হয়েছে।  

সত্যজিৎ রায়ের ফেলুদা -পিডিএফ

  ১৫ আগস্ট, ৩ নভেম্বর,৭ নভেম্বর অভ্যুত্থানগুলোর উপর আমার লেখার সুবিধা হলো, ঐ সময় সৌভাগ্যক্রমে আমি ঢাকার স্টেশন কমান্ডার হিসেবে অত্যন্ত কাছ থেকে ঐতিহাসিক অভ্যুত্থানগুলো প্রত্যক্ষ করার সুযোগ আমার হয়েছিল। এছাড়া অভ্যুত্থানের প্রধান নায়কদের প্রায় সবার সাথে ছিল আমার ঘনিষ্ঠ পরিচয় ও সরাসরি জানাশোনা।  

তিনটি সেনা অভ্যুত্থান ও কিছু না বলা কথা

লে. কর্ণেল (অব:) এম এ হামিদ পিএসসি

Download or Read Online

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!

Leave a Reply